রাজনীতি নিয়ে উক্তি ও স্ট্যাটাস | রাজনীতি নিয়ে সেরা উক্তি | নেতৃত্ব নিয়ে উক্তি স্ট্যাটাস

  ১। রাজ্যের পতন হয় দেশ হতে সুবিচার উঠে গেলে, কারণ সুবিচারে রাজ্য স্থায়ী হয়। সুবিচারকের কোন বন্ধুর দরকার হয় না।

 – হযরত আলী (রাঃ)


 ২। সৌন্দর্য রাজনীতির থেকে সব সময়ই উৎকৃষ্ট।

 – হুমায়ূন আজাদ


 ৩। লাঙ্গল যার জমি তার।

 – শের-এ-বাংলা এ কে ফজলুল হক


 ৪। রাজনীতি ও সংস্কৃতি সম্পুর্ণ বিপরীত বস্তু ; একটি ব্যাধি অপরটি স্বাস্থ্য।

 – হুমায়ূন আজাদ


 ৫। অপরাধীদের ক্ষমা করা উপরওয়ালার দায়িত্ব, কিন্তু তাদের উপরওয়ালার কাছে পাঠানো আমার দায়িত্ব।

 – ভ্লাদিমির পুতিন


 ৬। এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম।

 – বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান


 ৭। প্রেমে-পড়া আর রাজনীতি করার মধ্যে মেটাফরিক মিল খুঁজে পাই; তারুণ্যে প্রেমে পড়ে সুন্দর মুখ দেখে, আর তরুণোত্তীর্ণে শরীর দেখে; তেমনি তরুন বয়সে রাজনীতি করে আদর্শ দেখে আর বার্ধক্যে এসে মন্ত্রীত্ব দেখে।

 – অজানা


 ৮। যখন দেখবেন কোনো দেশের রাজনৈতিক ব্যক্তিরা নিজের পরিবারেও তার রাজনৈতিক প্রভাব খাটায় তখন বুঝে নিবেন সে দেশের পুরো রাজনীতিক অবস্থাই কুলষিত হয়ে গেছে।

 – রেদোয়ান মাসুদ


 ৯। আওয়ামিলীগ ক্ষমতা আটকে রাখার জন্য রাজনীতি করে না। ক্ষমতায় যাওয়ার ইচ্ছা থাকলে আইন করে ক্ষমতায় অধিষ্ঠিত থাকতে পারত।

 – বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান


 ১০। এদেশের শিক্ষাকে রাজনীতি মুক্ত করা না গেলেও রাজনীতিকে শিক্ষা মুক্ত করা গিয়েছে।

 – সংগৃহীত


 ১১। দূরবর্তী নদীতীরে চর্মরোগগ্রস্ত একটি ছাগী যদি মালিশ করার মত একটু তেলের অভাবে কষ্ট পায়, তবে হাশরের দিন সে সম্পর্কেও রাষ্ট্রপ্রধানকে আল্লাহর কাছে জবাবদিহি করতে হবে।

 – হযরত ওমর ফারুক (রাঃ)


 ১২। বিশ্ববিদ্যালয়ে হাত যে দিয়েছে, তার হাতই পুড়েছে।

 – মুনতাসীর মামুন


 ১৪। নেতা বললেই আপনি মানবেন কেন? আপনাকে প্রশ্ন করতে হবে। এই সাহস যখন আমার ছাত্রদের, তরুণদের হবে, তখনই আমি মনে করি রাজনীতি সঠিক পথে এগোবে।

 – মুনতাসীর মামুন


 ১৫। আসাম আমার, পশ্চিমবঙ্গ আমার ত্রিপুরাও আমার। এগুলো ভারতের কবল থেকে ফিরে না পাওয়া পর্যন্ত বাংলাদেশের স্বাধীনতা ও মানচিত্র পূর্ণতা পাবে না।

 – আবদুল হামিদ খান ভাসানী


 ১৬। আমার নিন্দা করুন। এটা কোনো গুরুত্ব পাবে না। ইতিহাস আমাকে অব্যাহতি দেবে।

Also read :মা নিয়ে সুখ নিয়ে নারী নিয়ে মানব সেবা নিয়ে স্বপ্ন নিয়ে আবেগি উক্তি

 – ফিদেল কাস্ত্রো


 ১৭। আমি আমার দাড়ি কেটে ফেলার কথা ভাবছি না। কারণ, আমি আমার দাড়িতেই অভ্যস্ত এবং আমার দাড়ি আমার দেশের জন্য অনেক অর্থ বহন করে। সুশাসনের জন্য আমরা যেদিন আমাদের অঙ্গীকার পূরণ করতে পারব, সেদিন আমি দাড়ি কাটব।

 – ফিদেল কাস্ত্রো


 ১৮। তামাকে জিইয়ে রাখা মতাদর্শ আর ব্যতিক্রমী মূর্তির (যিশুখ্রিষ্ট) প্রতীকী মতাদর্শের মধ্যে কখনো কোনো তফাত দেখিনি।

 – ফিদেল কাস্ত্রো


 ১৯। রাজনীতি হলো দেশ শাসনে উপযুক্ত ব্যক্তি নির্বাচনের মূল হাতিয়ার কিন্তু যদি সমাজের ভালো মানুষেরা রাজনীতিতে আসতে ভয় পায় তাহলে দেশের ধ্বংস অনিবার্য।

 -রেদোয়ান মাসুদ


 ২০। ৮০ বছরে পৌঁছাতে পেরে আমি সত্যিই খুশি। আমি তা কখনো আশা করিনি, অন্তত এমন প্রতিবেশী পাওয়ার কথা ভাবিনি, বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর যে প্রতিবেশী প্রতিদিন আমাকে হত্যার চেষ্টা করেছে।

 – ফিদেল কাস্ত্রো


 ২১। ইতিহাসের স্রোতধারায় বালুকারাশির মধ্যে স্বর্ণরেণুর মতো রাজনীতি বিজ্ঞান জমা হয়ে আছে।

 – লর্ড এ্যাকটন


 ২২। এখন যৌবন যার মিছিলে যাবার তার শ্রেষ্ঠ সময়,এখন যৌবন যার যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়।

 -হেলাল হাফিজ


 ২৩। কেবল মুক্ত মানুষই আলোচনায় বসতে পারে। বন্দীরা কখনো চুক্তি স্বাক্ষর করতে পারে না।

 – নেলসন ম্যান্ডেলা


 ২৪। যে রাজা শত্রুর গতিবিধি সম্পর্কে ধারণা করতে পারে না এবং শুধু অভিযোগ করে যে তার পিঠে ছুরিকাঘাত করা হয়েছে, তাকে সিংহাসনচ্যুত করা উচিত।

 – চাণক্য


 ২৫। মানুষ সিংহের প্রশংসা করে, কিন্তু আসলে গাধাকেই পছন্দ করে।

 – হুমায়ূন আজাদ


 ২৬। আমি উপলব্ধি করেছি যে আমার সত্যিকারের নিয়তি হচ্ছে যুদ্ধ, যা আমি যুক্তরাষ্ট্রের সঙ্গে করতে যাচ্ছি

 – ফিদেল কাস্ত্রো


 ২৭। পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও

 – হুমায়ূন আজাদ


 ২৮। প্রাক্তন বিদ্রোহীদের কবরে যখন স্মৃতিসৌধ মাথা তোলে, নতুন বিদ্রোহীরা তখন কারাগারে ঢোকে, ফাসিঁকাঠে ঝোলে

 – হুমায়ূন আজাদ


 ২৯। একনায়কেরা এখন গণতন্ত্রের স্তব করে, পুজিঁপতিরা ব্যস্ত থাকে সমাজতন্ত্রের প্রশংসায়

 – হুমায়ূন আজাদ


 ৩০। বুদ্ধিজীবীরা এখন বিভক্ত তিন গোত্রে। ভন্ড, ভন্ডতর, ভন্ডতম।

 – হুমায়ূন আজাদ


 ৩১। আমার শেষ সংগ্রাম বাংলাদেশকে স্বাধীন করা, সমাজতন্ত্র প্রতিষ্ঠা, ভারতের সহিত কনফেডারেশন। এই তিন কাজের সাধন ইনশাল্লাহ আমার জীবিতকালে দেখার প্রবল ইচ্ছা অন্তরে পোষন করি।

 – আবদুল হামিদ খান ভাসানী


 ৩২। তৃতীয় বিশ্বের নেতা হওয়ার জন্যে দুটি জিনিশ দরকার : বন্দুক ও কবর।

 – হুমায়ূন আজাদ

৩৩। আজ বিশ্বায়নের যুগে এককভাবে কোনো কিছু করা কষ্টকর। এর চেয়ে সহযোগিতা ও সহায়তা অনেক কিছুকে সহজ করে তুলতে পারে।

 – প্রধানমন্ত্রী শেখ হাসিনা


 ৩৪। বাঙলাদেশের রাজনীতিকেরা স্থূল মানুষ, তারা সৌন্দর্য বোঝে না ব’লে গণতন্ত্রও বোঝে না; শুধু লাইসেন্স-পারমিট-মন্ত্রীগিরি বোঝে।

 – হুমায়ূন আজাদ


 ৩৫। প্রতিবেশীর সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা, সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বিদ্বেষ নয়—আমার সারা জীবনের লক্ষ্য এটা।

 – শেখ হাসিনা


 ৩৬। মিনিষ্টার’ শব্দের মূল অর্থ ভৃত্য। বাঙলাদেশের মন্ত্রীদের দেখে শব্দটির মূল অর্থই মনে পড়ে।

 – হুমায়ূন আজাদ


 ৩৭। মৌ-লোভী যত মৌলবি আর মোল-লা'রা কন হাত নেড়ে দেব-দেবী নাম মুখে আনে সবে দাও পাজিটার জাত মেরে ফতোয়া দিলাম কাফের কাজী ও যদিও শহীদ হইতে রাজি ও আমপারা পড়া হামবড়া মোরা এখনও বেড়াই ভাত মেরে হিন্দুরা ভাবে পার্শী শব্দে কবিতা লেখে ও পা'ত নেড়ে।

 – কাজী নজরুল ইসলাম


 ৩৮। রাজনীতিবিদদের জন্য রাজনীতি করাকে আমি কঠিন করে তুলব।

 – জিয়াউর রহমান


 ৩৯। খুব ভেবে চিনতে মানুষ আত্মসমর্পণ করে, আর অনুপ্রাণিত মুহূর্তে ঘোষণা করে স্বাধীনতা।

 – হুমায়ূন আজাদ


 ৪০। যারা বাহাত্তরের সংবিধানের চার মূলনীতি মানে না, তাদের আমরা রাজাকার বলি।

 – মুজাহিদুল ইসলাম সেলিম


 ৪১। বাঙলাদেশে কয়েকটি নতুন শাস্ত্রের উদ্ভব ঘটেছে; এগুলো হচ্ছে স্তুতিবিজ্ঞান, স্তব সাহিত্য, সুবিধা দর্শন ও নমস্কারতত্ত্ব।

 – হুমায়ূন আজাদ


 ৪২। টেলিভিশন, নিকৃষ্ট জিনিশের একনম্বর পৃষ্ঠপোষক, হিরোইন প্যাথেডিনের থেকেও মারাত্মক। মাদক গোপনে নষ্ট করে কিছু মানুষকে, টেলিভিশন প্রকাশ্যে নষ্ট করে কোটি কোটি মানুষকে।

 – হুমায়ূন আজাদ


 ৪৫। মৌলিকতা হচ্ছে মঞ্চ থেকে দূরে অবস্থান।

 – হুমায়ূন আজাদ


 ৪৬। ভারতের মুসলমানরা যা চায়, জিন্নাহ সাহেব সেটাই বলেন, সেজন্য তিনি এত জনপ্রিয়। আর ভারতের মুসলমানদের যা চাওয়া উচিত, আমি সেটাই বলি। এজন্য আমি জনপ্রিয় না।

 – আবুল কালাম আজাদ


 ৪৭। এরশাদের প্রধান অপরাধ পরিবেশদূষন: অন্যান্য সরকারগুলো পুরুষদের দূষিত করেছে, এরশাদ দূষিত করেছে নারীদেরও।

 – হুমায়ূন আজাদ


 ৪৮। আমি শান্তি চাই, প্রধানমন্ত্রীত্ব চাই না।

 – শেখ হাসিনা


 ৪৯। একজন চাষী বা নদীর মাঝি সাংস্কৃতিকভাবে যতোটা মূল্যবান, সারা সচিবালয় ও মন্ত্রীপরিষদও ততোটা মূল্যবান নয়।

 – হুমায়ূন আজাদ


 ৫০। বাঙালি আন্দোলন করে, সাধারণত ব্যর্থ হয়, কখনো কখনো সফল হয়; এবং সফল হওয়ার পর মনে থাকে না কেনো তারা আন্দোলন করেছিলো।

 – হুমায়ূন আজাদ


 ৫১। কোন দেশের লাঙলের রূপ দেখেই বোঝা যায় ওই দেশের মেয়েরা কেমন নাচে, কবিরা কেমন কবিতা লেখেন, বিজ্ঞানীরা কি আবিষ্কার করেন, আর রাজনীতিকেরা কতোটা চুরি করে।

Also read :টাকা সময় রাগ অন্ধকার বিদায়ী জীবনের উক্তি

 – হুমায়ূন আজাদ


 ৫২। আমাদের সমাজ যাকে কোনো মূল্য দেয় না, প্রকাশ্যে তার অকুণ্ঠ প্রশংসা করে, আর যাকে মূল্য দেয় প্রকাশ্যে তার নিন্দা করে। শিক্ষকের কোনো মূল্য নেই, তাই তার প্রশংসায় সমাজ পঞ্চমুখ; চোর, দারোগা, কালোবাজারি সমাজে অত্যন্ত মুল্যবান, তাই প্রকাশ্যে সবাই তাদের নিন্দা করে।

 – হুমায়ূন আজাদ


 ৫৩। স্তবস্তুতি মানুষকে নষ্ট করে। একটি শিশুকে বেশি স্তুতি করুন, সে কয়েকদিনে পাক্কা শয়তান হয়ে উঠবে। একটি নেতাকে স্তুতি করুন, কয়েকদিনের মধ্যে দেশকে সে একটি একনায়ক উপহার দেবে।

 – হুমায়ূন আজাদ


 ৫৪। জনগণের সরকার, জনগণের দ্বারা, জনগণের জন্য।

 -আব্রাহাম লিংকন


 ৫৫। শাস্তির চেয়ে ক্ষমা মহৎ।

 -আব্রাহাম লিংকন

Post a Comment

Previous Post Next Post